Ramadan Iftar & Sehri Calendar Download Bangladesh

রমজান ক্যালেন্ডার ২০২৩ প্রতিটি মুসলমানের জন্য গুরুত্বপূর্ণ। রমজান ক্যালেন্ডার সহ সেহরি এবং ইফতারের সময় সম্পর্কিত তথ্য। এ মাসে সারা বিশ্বে মুসলমানরা সিয়াম পালন করেন। ইসলামের পাঁচটি স্তম্ভ রয়েছে; সিয়াম পাঁচটি স্তম্ভের তৃতীয়। এটি আরবি ক্যালেন্ডারে নবম মাস। প্রতি আরবি মাস ২৯ অথবা ৩০ দিনের হয়, তা- চাঁদ দেখার উপর নির্ভর করে। এটি সহীহ হাদীস দ্বারা প্রদান করা হয়েছে।

Iftar & Sehri Calendar PDF Download 2023

এ মাসে প্রত্যেক প্রাপ্তবয়স্ক মুসলমানের ওপর রোজা রাখা ফরজ। কিন্তু কিছু ক্ষেত্রে সিয়াম শিথিল করা হয়েছে যারা তা পালন করতে পারছেন না। যেমন অসুস্থ, ভ্রমণকারী, ঋতুমতী ব্যক্তিদের ডায়াবেটিস রোগী। অনেক দেশে, লোকেরা একে রোজা নামেও ডাকে। এটি শুরু হয় সুহুর থেকে, লোকেরা শারি নামক প্লেয়ারের আগে খাবার খায় এবং রোজা ভাঙ্গাকে ইফতার বলে। এই মাসে মানুষ বেশি খেলে। কেননা এ মাসে ইবাদতের সওয়াব অন্যান্য আরবি মাসের জন্যই বৃদ্ধি পায়।

তাছাড়া রমজান মাস সবচেয়ে গুরুত্বপূর্ণ ও ত্যাগের মাস। এ মাসে রাতে পবিত্র কোরআন নাজিল হয়। আল্লাহ রাত্রিগুলোর নাম লাইলাতুল ক্বদর বলেছেন। মানুষ পূর্ণ রমজান মাস রোজা পালন করে। যখন শাওয়াল মাসের চাঁদ দেখা যায়, লোকেরা রোজা রাখা বন্ধ করে এবং মুসলমানদের প্রথম ঈদ-উল-ফিতর উদযাপন করে।

এক বছর পর আবার আসছে এই পবিত্র মাস। এখন চলছে আরেকটি গুরুত্বপূর্ণ মাস তা হল সাবান মাস। সাবান মাসে, আমাদের প্রিয় নবী মুহাম্মদ (সাঃ) নফল রোজা রাখতেন এবং রমজানের জন্য প্রস্তুতি নিতেন। এখানে আমরা আপনাকে এই মাসের রমজান ক্যালেন্ডার ২০২৩ ছবি এবং পিডিএফ ফাইল সরবরাহ করছি। সেই ফাইলগুলি ডাউনলোড করুন এবং এই বছরের সমস্ত উপবাসের সময় এবং তারিখগুলি দেখুন।


ইসলামিক ফাউন্ডেশন রমজান ক্যালেন্ডার।

এই বছরের রমজান ক্যালেন্ডারের কিছু গুরুত্বপূর্ণ তথ্য এখানে। আপনার এগুলি সাবধানে পরীক্ষা করা উচিত যাতে আপনি কোনও গুরুত্বপূর্ণ সময়সূচী মিস না করেন। আরবি ১৪৪৪ বছরের রমজান ক্যালেন্ডার ৪ মার্চ ২০২৩ বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন দ্বারা প্রকাশিত হয়েছে। রমজান সময়সূচী ২০২৩ ইসলামিক ফাউন্ডেশনের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যেতে পারে।

রমজান ক্যালেন্ডার অনুসারে, এটি পাওয়া গেছে যে প্রথম রমজান ২৪ মার্চ ২০২৩ তারিখে শুরু হবে। তবে আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে এটি চাঁদ দেখার উপর নির্ভর করে। তাই ২৪ মার্চ রমজান শুরু হওয়ার সবচেয়ে সম্ভাব্য তারিখ। প্রতি বছর, ইসলামিক ফাউন্ডেশন বিডি বাংলাদেশের ধার্মিক মুসলিম জনগণকে তাদের ধর্মীয় আচার-অনুষ্ঠান সুষ্ঠুভাবে পালন করতে সহায়তা করার জন্য রমজান ক্যালেন্ডার প্রকাশ করে। প্রতি বছরের মতো এবারও ইসলামিক ফাউন্ডেশন অব বাংলাদেশ ১৪৪৪ হিজরির রমজান ক্যালেন্ডার প্রকাশ করেছে।


Ramadan Calendar 2023 in Bangladesh

বাংলাদেশে রমজান ক্যালেন্ডার ২০২৩ (হিজরি ১৪৪৪) সম্পর্কে জানতে সকল বাংলাদেশীকে স্বাগতম। রমজান ক্যালেন্ডার অনুসারে রমজান শুরু হয় ২৪ মার্চ ২০২৩ তারিখে। সুতরাং প্রথম রমজান হল ২৪ মার্চ ২০২৩। রমজান সমস্ত মুসলমানদের জন্য একটি পবিত্র মাস। এই মাসে আল্লাহর পক্ষ থেকে মুহাম্মাদ (সাঃ) এর কাছে পবিত্র কোরআন আনা হয়েছিল। বাংলাদেশে রমজান সেহরি ও ইফতার ক্যালেন্ডারের পাশাপাশি ১৪৪৪ হিজরির রমজান শুরু হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ জনসাধারণের ব্যবহারের জন্য প্রতি বছর একটি রমজান ক্যালেন্ডার প্রকাশ করে। তারা ইতোমধ্যে এ বছরের রমজান ক্যালেন্ডার প্রকাশ করেছে। আমরা ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ কর্তৃক প্রকাশিত এই বছরের রমজান ক্যালেন্ডার সরবরাহ করব এবং আরও কিছু প্রয়োজনীয় বিবরণ জানাব।

আপনি কি সেহরি এবং ইফতারের সময় রমজান ক্যালেন্ডার ২০২৩ পিডিএফ ডাউনলোড খুঁজছেন? তাহলে এই অনুচ্ছেদটি তোমার জন্যে। কারণ এই নিবন্ধে আমরা আপনাকে ২০২৩ সালের রমজানের সময়সূচী দেখাব। এই নিবন্ধটি পড়ে আপনি শিখবেন কিভাবে রমজান সেহরি এবং ইফতার ক্যালেন্ডার PDF এ ডাউনলোড করবেন। এই নিবন্ধের শেষ অংশে, আমরা ঢাকা, বাংলাদেশে সেহরি এবং ইফতারের সময় সম্পর্কেও কথা বলব।


Ramadan Date 2023

 যদিও এটি চাঁদ দেখার উপর নির্ভর করছে, আমরা আশা করছি এ বছর ২০২৩ সালে রমজান ২৪ মার্চ শুরু হবে, রোজা শেষ হবে ২২ এপ্রিল।

Iftar & Sehri Calendar Download 2023


Ramadan Sehri & Iftar Time Calendar 2023

রমজান ক্যালেন্ডার ২০২৩ সেহরি ও ইফতারের সময়, সেহরি ও ইফতার উভয় সময়েই রোজা রাখার সময়সূচি এই পেজে পাওয়া যাচ্ছে। এপ্রিলে রোজা শুরু হবে। রোজার প্রকৃত তারিখ কেউ বলতে পারবে না। রমজান ২০২৩ তারিখ একমাত্র আল্লাহই জানতে পারেন। বাংলাদেশিরা আশা করেছিল যে এই বছর রমজান ২৪ মার্চ শুরু হবে, রোজা শেষ হবে ২২ এপ্রিল। মানুষ ইতিমধ্যেই এই মাসের জন্য প্রস্তুতি গ্রহণ করেছে। সারা বিশ্বের সব মুসলিম মানুষ রোজা পালনের জন্য প্রস্তুত।

কয়েকদিন পর এ বছর রোজা শুরু হবে। তাই রমজান মাসে মানুষকে সেহরি ও ইফতারের সময়সূচী জানতে হবে। সিডিউল অনুযায়ী মানুষ উঠে সেহরি খেতে পারবে। সকল মুসলমানের উচিত সেহরি খাওয়া কারণ এটা সুন্নত। অন্যদিকে, লোকেরাও ইফতারের সময়সূচী ব্যবহার করেছিল। তাই আমরা এখানে এই বছর রমজান পূর্ণ মাস সেহরি এবং ইফতারের সময়সূচী প্রদান করছি।


Bangladesh Ramadan Calendar 2023

বাংলাদেশ রমজান ক্যালেন্ডার, রমজান মাস রোজা রাখার জন্য। এটি সারা বিশ্বে পালন করা হয়। মুসলমানরা প্রথম রমজান থেকে শুরু করে। বাংলাদেশে মানুষ রমজানকে রমজান মাস বলে। বিভিন্ন দেশে ইফতার এবং শরির জন্য বিভিন্ন রমজান ক্যালেন্ডার রয়েছে। যেমন প্রতি বছর বাংলাদেশের আগে সৌদি আরবে রোমজান মাস শুরু হয়। তাই, বাঙালিরা তাদের সময়সূচী অনুসারে এটি পালন করে।

এখানে আপনি বাংলাদেশের জন্য রমজান ক্যালেন্ডার শেরি এবং ইফতারের সময়সূচী পাবেন। পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট এবং জয়েন্ট ফটোগ্রাফিক এক্সপার্টস গ্রুপ উভয়ই এখানে উপলব্ধ। আপনি এই বছরের সময়সূচী দেখতে যেকোনো ফাইল ডাউনলোড করতে পারেন।


Islamic Foundation Sehri, Iftar Times PDF

ইসলামিক ফাউন্ডেশন প্রকাশ করেছে সেহরি, ইফতারের সময়, রমজানের সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন। এই ফাউন্ডেশন আশা করছে পবিত্র রমজান মাস ২৪ মার্চ শুরু হবে, রোজা শেষ হবে ২২ এপ্রিল। আজ ইসলামিক ফাউন্ডেশন শুধুমাত্র ঢাকা জেলার জন্য রমজানের সময় প্রকাশ করেছে। অন্যান্য জেলার সময়সূচীতে, লোকেরা তাদের জেলার সময়ও নির্ধারণ করতে পারে। যেমন রাজশাহী জেলাবাসীকে ৭ মিনিট যোগ হবে ঢাকা জেলা সময়ের সাথে।

ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে একটি সরকারি প্রতিষ্ঠান। এটি ইসলামের মূল্যবোধ ও আদর্শ প্রচারের জন্য কাজ করে। ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ কর্তৃক সকল ইসলামিক কার্যক্রম পরিচালিত হয়। নীচে ইসলামিক সংস্থা অনুসারে ২০২৩ সালের রমজানের সময়সূচী দেওয়া হল।

Ramadan 2023 Calendar PDF Download


Ramadan Calendar Time Table PDF 2023

রমজান ক্যালেন্ডার টাইম টেবিল পবিত্র রমজান। আর মাত্র কয়েকদিন পর বাংলাদেশে শুরু হবে রোমজান মাস। লোকেরা ইসলামিক ফাউন্ডেশনের অফিসিয়াল ওয়েবসাইটে সময়সূচী পেতে পারে। তালিকা ডাউনলোড করতে www.islamicfoundation.gov.bd ভিজিট করুন। এই লিঙ্ক ছাড়াও, আপনি এখান থেকে পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন। ফাইলের নিচে দেওয়া আছে, শুধু PDF ফাইলের লিঙ্কে ক্লিক করুন।


Ramadan Calendar 2023 Bangladesh All District 

রমজান ক্যালেন্ডার সমস্ত জেলা, ঢাকা বিভাগের পাশাপাশি এখানে আপনি সমস্ত জেলা রমজান শেরী এবং ইফতারের সময়সূচী ২০২৩ প্রদান করছেন। এই মাসটি সমস্ত মুসলিম জনগণের জন্য একটি ঢাল হিসাবে কাজ করে এবং তাদের সকলকে কোন খারাপ কাজ, অপরাধ এবং অন্যান্য খারাপ কাজ থেকে বিরত রাখে।

এই মাসে ভাতের মানুষ গরিবদের ক্ষুধা অনুভব করতে পারে। এই মাস ধনী-গরীব সব ধরনের মানুষকে কাছাকাছি নিয়ে আসে। তাই তাদের সবাইকে রোজার সময়সূচী দেখতে হবে। এখানে আপনি বাংলাদেশের সমস্ত জেলা এবং বিভাগের সময়সূচী পাবেন।


Download Ramadan Calendar PDF 2023

রমজান ক্যালেন্ডার PDF 2023 ডাউনলোড করুন? এখন সমস্ত মানুষ সহজেই পিডিএফ ফাইল সহ রমজান সেহরি এবং ইফতার ক্যালেন্ডার ডাউনলোড করতে পারে। এটা সব মানুষের জন্য খুবই প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ বিষয়। নীচে আপনি একটি পিডিএফ ফাইল সহ একটি ক্যালেন্ডার পেতে পারেন।

আমরা আশা করি আপনি রমজান সেহরি এবং ইফতার ক্যালেন্ডার PDF ডাউনলোড করতে পারবেন। বাংলাদেশে ইসলামিক ফাউন্ডেশনের রমজান সেহরি এবং ইফতার ক্যালেন্ডার শেয়ার করতে ভুলবেন না। রমজান ক্যালেন্ডার পিডিএফ ফাইলটি ডাউনলোড করুন এবং ডাউনলোড ফোল্ডারটি চেক করুন।

https://rebrand.ly/ramadan-bd


রমজান মাসে রোজা রাখার নিয়ম!

রমজান হল ইসলামিক ক্যালেন্ডারের নবম মাস এবং এটিকে ইসলাম ধর্মের সবচেয়ে পবিত্র মাস বলে মনে করা হয়। রমজানের সময়, মুসলমানরা ভোর থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা রাখে, দিনের আলোর সময় খাবার, পানীয় এবং অন্যান্য শারীরিক চাহিদা থেকে বিরত থাকে।

যারা কম ভাগ্যবান তাদের জন্য মুসলমানদের আত্ম-শৃঙ্খলা, আত্ম-নিয়ন্ত্রণ এবং সহানুভূতি বিকাশে সাহায্য করার উদ্দেশ্যে রোজা রাখা হয়েছে। এটি আধ্যাত্মিক প্রতিফলন, প্রার্থনা এবং দাতব্য কাজের জন্যও একটি সময়। রমজান মাসটি সাম্প্রদায়িক প্রার্থনা, কোরআন তেলাওয়াত এবং অন্যান্য ধর্মীয় অনুষ্ঠান দ্বারা চিহ্নিত করা হয়।


উপসংহার:

রোজা ভাঙ্গা হয় প্রতিদিন ইফতার নামক খাবার দিয়ে, যা প্রায়ই পরিবার এবং বন্ধুদের সাথে ভাগ করা হয়। রমজানের সমাপ্তি ঈদুল ফিতরের উত্সব দ্বারা চিহ্নিত করা হয়, যা ভোজন, উপহার প্রদান এবং অন্যান্য উত্সবের সাথে উদযাপিত হয়। আপনি যদি একটি ২০২৩ সালের রমজান ক্যালেন্ডার পিডিএফ খুঁজছেন, আশা করি আপনি এটি এখান থেকে ডাউনলোড করতে পেরেছেন।

Previous Post Next Post